বার্লিনে রোড শো: বিদেশি বিনিয়োগকারীদের সাথে ডিএসই’র বৈঠক

শেয়ারসূচক ডেস্ক: ফ্রান্স জার্মানি এবং বেলজিয়ামের বিভিন্ন শহরে চলছে “দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ” শীর্ষক রোড-শো। দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথোরিটি (বিডা) এর যৌথ উদ্যোগে আয়োজিত রোডস সঠিক একুশে অক্টোবর থেকে শুরু হয়েছে, চলবে চার নভেম্বর পর্যন্ত।

রোড-শো-তে ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু-এর নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। প্রতিনিধি দলে ছিলেন ডিএসই’র পরিচালক অধ্যাপক আবদুল্লাহ আল মাহমুদ, মোঃ আফজাল হোসেন, মোঃ শাকিল রিজভী, শরিফ আনোয়ার হোসেন, ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, সিপিএ, প্রধান আর্থিক কর্মকর্তা সাত্ত্বিক আহমদ শাহ এবং সিনিয়র জেনারেল ম্যানেজার ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান, এফসিএস।

রোড-শোতে অংশগ্রহণের পাশাপাশি ডিএসই’র প্রতিনিধিদলটি ৩০ অক্টোবর জা‍র্মা‍নীর বার্লিন-এ প্রবাসী বাংলাদেশী এবং বিদেশি বিনিয়োগকারীদের সাথে বাংলাদেশে বিনিয়োগ বিষয়ক বৈঠক করেন।

বৈঠককালে ডিএসই’র চেয়ারম্যান বলেন, বর্তমান বাংলাদেশ খুবই সম্ভাবনাময় একটি দেশ। বর্তমান সরকার দেশকে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে পরিণত করার জন্য কাজ করছে। স্মার্ট বাংলাদেশের অন্যতম উপাদান হলো স্মার্ট টেকনোলজি ও স্মার্ট ইকোনমি। স্মার্ট ইকোনমির ২টি খাত রয়েছে। একটি হলো ক্যাপিটাল মার্কেট, অন্যটি হলো মানি মার্কেট। স্মার্ট ইকোনমি বিনির্মানে উভয় খাতের অবদান রয়েছে। ইতোমধ্যে আমারা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছি এবং দেশে প্রযুক্তিগত উন্নয়ন হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মানে এরপরও আরও কিছু প্রযুক্তি সংযোজন করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের পুঁজিবাজার একটি উদীয়মান পুঁজিবাজার। ডিএসই’র বাজার মূলধন হলো ৮০ বিলিয়ন ডলার। বাংলাদেশে বিনিয়োগের জন্য পুঁজিবাজার হলো অন্যতম প্রধান খাত। বাংলাদেশে বর্তমানে উদ্ভাবনী প্রকল্পসমূহে এবং স্মার্ট বাংলাদেশের সাথে সঙ্গতিমূলক প্রকল্পে বিনিয়োগ করা হচ্ছে।

তিনি আরো বলেন, আমরা ব্র্যাসেলস স্টক এক্সচেঞ্জের সাথে বাংলাদের পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়ে আলোচনা করবো। আগামীতে স্মার্ট বাংলাদেশের বাস্তাবায়নের সাথে আমরা একটি গতিশীল পুঁজিবাজার পাব, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ড. হাসান বাবু প্রবাসী বাংলাদেশী এবং বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ-সুবিধা সম্পর্কে অবহিত করে বিনিয়োগের আহবান জানান৷

এসময় আরও উপস্থিত ছিলেন বেপজা-এর এক্সিকিউটিভ চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, এনডিসি, পিএসসি, বেসিস-এর প্রেসিডেন্ট রাসেল টি. আহমেদ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন এবং জার্মানির বিনিয়োগকারী সহ আরো অনেকে।

Sharesuchak/RH

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *