সপ্তাহের শেষ কার্যদিবসেও শেয়ারবাজারে উত্থানে

5

সপ্তাহের শেষ কার্যদিবসে(০৩ সেপ্টেম্বর) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। আজ বৃহস্পতিবার এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা কমেছে।

জানা গেছে, আজ ডিএসইতে ডিএসইএক্স ৩৬.২৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২৭.৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৪৮ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ০.৭৬ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ১.৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৪১.৮২, ১৭১৫.৪১ ও ১০০১.৩৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ৯৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১০৭ কোটি ৪৭ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২০১ কোটি ৩৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২১টির বা ৬২.২৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১০৯টির বা ৩০.৭০ শতাংশের এবং ২৫টি বা ৭.০৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯২.৮১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৬.৫৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭১টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। আজ সিএসইতে ৩২ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।