সালতা ক্যাপিটালকে ৫০ লাখ টাকা জরিমানা

2

সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গের দায়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ট্রেক হোল্ডার সালতা ক্যাপিটালকে ৫০ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার (২৯ জুলাই) বিএসইসির ৭৩৩তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সালতা ক্যাপিটাল বিনিয়োগকারীদের টাকা নিজ ব্যবহারের জন্য অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ায় কনস্যুলিটেড কাস্টমারস ব্যাংক অ্যাকাউন্টে ৩০ জুন, ২০১৩, ৩০ জুন ২০১৪ এবং ৩০ জুন ২০১৫ তারিখে ঘাটতি দেখা যায়। উক্ত কার্যবলীর দ্বারা সালতা ক্যাপিটাল সেকশন ৮এ(১) অব সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এবং সেকশন ১ ও ৬ অব দ্বিতীয় তফসিল অব সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ লংঘন করেছে।

সালতা ক্যাপিটাল বিনিয়োগকারীদের সিকিউরিটিজগুলোর রিকনসিলেশন স্টেটমেন্ট তৈরি করতে ব্যর্থ হওয়ায় ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধি-৩৪ (১), (২), (৪) ও (৭) ডিপজিপরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধি-৫৩ এর তফসিল-৫ বর্ণিত ডিপজিটরি অংশগ্রহণকারীর ক্ষেত্রে আচরণবিধি ২ ও ৪ এবং জেড ক্যাটাগরি সিকিউরিটিজে নিটিং ফ্যাসালটিজ প্রদান করে অর্ডার নং এসইসিিএসআরএমআইডি/৯৪-২৩১/১৬৪০ ডেটেড জানুয়ারি ৩১, ২০০৮ লংঘন করেছে। উক্ত আইন লংঘনের জন্য কমিশন সালতা ক্যাপিটালকে ৫০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।