জেড ক্যাটাগরিতে ২৬ কোম্পানি

26

২০১৮-১৯ অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য কোন ডিভিডেন্ড না দেওয়ায়
শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৬টি কোম্পানি এবার পচা বা জেড গ্রুপে স্থানান্তর হতে যাচ্ছে।

নিয়ম অনুযায়ী, কোনো ধরনের লভ্যাংশ না দিলে সেই কোম্পানির ঠিকানা হবে জেড গ্রুপে। এই গ্রুপের কোম্পানিকে শেয়ারবাজারের সব থেকে বাজে বা পচা কোম্পানি হিসেবে বিবেচনা করা হয়।

এবার শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ না দেয়া কোম্পানিগুলোর মধ্যে মুনাফা করা প্রতিষ্ঠানও রয়েছে। ২০১৮-১৯ হিসাব বছরের ব্যবসায় মুনাফা করার পরও ডিভিডেন্ড না দেয়া কোম্পানিগুলো হলো- শাইনপুকুর সিরামিকস, রেনউইক যজ্ঞেশ্বর, বিডি থাই অ্যালুমিনিয়াম, সালভো কেমিক্যাল, ইনটেক, জেনারেশন নেক্সট ফ্যাশন এবং খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

এর মধ্যে রেনউইক যজ্ঞেশ্বর শেয়ার প্রতি ৪.২১ টাকা, সালভো কেমিক্যাল ০.৬১ টাকা, বিডি থাই অ্যালুমিনিয়াম ০.৫৬ টাকা, শাইনপুকুর সিরামিকস ০.৪৩ টাকা, ইনটেক ০.৩৯ টাকা, জেনারেশন নেক্সট ফ্যাশন ০.৪৩ টাকা এবং খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ০.২৫ টাকা মুনাফা করেছে।

অপরদিকে, লোকসানে পড়ে ডিভিডেন্ড না দেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শ্যামপুর সুগার মিলস ১২৬.২৯ টাকা, জিলবাংলা সুগার মিলস ১০৩.৯০ টাকা, জুন স্পিনার্স ৪৬.১৯ টাকা, আর এন স্পিনিং ১৫.৪৭ টাকা, মেঘনা কনডেন্সড মিল্ক ৭.৮০ টাকা, উসমানিয়া গ্লাস ৬.২১ টাকা এবং অলটেক্স ইন্ডাস্ট্রিজ ৬.০৯ টাকা পয়সা শেয়ারপ্রতি লোকসান করেছে।

এছাড়া আরামিট সিমেন্ট ৫.১৫ টাকা, বাংলাদেশ সার্ভিসেস ৩.৭৩ টাকা, বেক্সিমকো সিনথেটিক্স ৩.৪৬ টাকা, দুলামিয়া কটন ২.২৮ টাকা, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ ২.২৪ টাকা, সাভার রিফ্রেক্টরিজ ১.১৩ টাকা, গোল্ডেন সন ০.৯৯ টাকা, সাফকো স্পিনিং ০.৪৯ টাকা, ইমাম বাটন ০.৪৯ টাকা, বিচ হ্যাচারির ০.৩৬ টাকা, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের ০.৩২ টাকা এবং ফেমিলিটেক্সেট ০.০৭৯ টাকা শেয়ারপ্রতি লোকসান করেছে।