শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকা তুলবে জেএমআই হসপিটাল

12

শেয়ারসূচক রিপোর্ট: বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকা তুলবে জেএমআই গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড। রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এর অংশ হিসেবে রোড শোর মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয়।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ প্লান্ট ও মেশিনারিজ নিমার্ণে, ভূমি ক্রয় ও উন্নয়নে, বিল্ডিং তৈরিতে, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও বাবদ খরচ করা হবে।

কোম্পানির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৯০ কোটি টাকা।

৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২১ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিলো ২.৩৬ টাকা (রিস্টেড)। আলোচ্য সময়ে কর পরবর্তী মুনাফা হয়েছে ১৮ কোটি ৪২ লাখ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১৭ কোটি ৭০ লাখ টাকা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৮.৫৮ টা (with revaluation reserve)। যা আগের বছর একই সময় ছিল ২৫.৮৬ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট এবং জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দ্যা ইস্যু হিসেবে কাজ করছে সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

অনুষ্টানে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবির উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোসাদ্দেক-উল-আলম বলেন, জেএমআই’র মতো ভালো মানের কোম্পানির সংখ্যা শেয়ারবাজারে যত বাড়বে বাজারের গভীরতাও ততো বাড়বে এবং বাজারও উন্নত হবে। শেয়ারবাজারের স্থিতিশীলতা নিশ্চিত করতে আইসিবি নানাভাবে কাজ করে থাকে। এরই অংশ হিসেবে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের মতো ভালো মানের একটি কোম্পানীকে বাজারে আনতে উদ্বুদ্ধ করা হয়েছে।

অনুষ্ঠানে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রাজ্জাক বলেন, মেডিকেল ডিভাইসেসর অভ্যন্তরীণ ও বিশ্ববাজারে চাহিদা ক্রমেই বেড়ে চলেছে। সেই চাহিদা ও বাজার ধরতে জেএমআই নতুন নতুন মেডিকেল ডিভাইস তৈরির উদ্যোগ নিয়েছে। এতে এ খাতে প্রতিষ্ঠানটির ব্যবসা বৃদ্ধির পাশাপাশি প্রচুর আয়ও বাড়বে।

অনুষ্ঠানে মেডিকেল ডিভাইসেসের ভবিষ্যত বাজার নিয়ে আলোচনা করেন প্রতিষ্ঠানটির উদ্যোক্তা পরিচালক হুই উয়ান কিম। আরও বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির স্বতন্ত্র পরিচালক এডভোকেট ড. মো. শাহজাহান। অনুষ্ঠানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের প্রতিনিধিরা কোম্পানিটির বিভিন্ন তথ্য নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে ধন্যবাদ গ্রাপন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সুরাইয়া আক্তার রিনা।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ইস্যু ম্যানেজার জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রধান নির্বাহী কর্মকর্তা দীনা আহসান, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা সোহেল রহমান, আইপিওর রেজিস্ট্রার সিটিজেন সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরহাদ হোসেন বক্তব্য রাখেন।