এডিএন টেলিকমের আইপিও অনুমোদন

14

শেয়ারসূচক রিপোর্ট: এডিএন টেলিকম লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক্ষেত্রে ইলিজিবিল ইনভেস্টরদের জন্য শেয়ার প্রতি দর ৩০ টাকা এবং সাধারণ বিনিয়োগকারীদের জন্য শেয়ার প্রতি দর ২৭ টাকা নির্ধারিত হয়েছে। আজ অনুষ্ঠিত কমিশনের ৬৯৫তম সভায় এ অনুমোদন দেওয়া হয়।

বিএসইসি সূত্রে জানা যায়, ইতিপূর্বে কমিশনের ৬৫৫তম সভায় এডিএন টেলিকম লিমিটেড কর্তৃক আইপিওর মাধ্যমে সাধারণ শেয়ার ইস্যু করে ৫৭ কোটি টাকার তহবিল উত্তোলনের জন্য বুক বিল্ডিং পদ্ধতিতে ইস্যু মূল্য নির্ধারণের জন্য যোগ্য বিনিয়োগকারীগণের বিডিংয়ের অনুমোদন প্রদান করা হয়েছিল। যোগ্য বিনিয়োগকারীগণ বিডিংয়ের মাধ্যমে উক্ত কোম্পানির প্রতিটি শেয়ার ৩০ টাকায় প্রান্ত মূল্য (কাট অফ প্রাইস) নির্ধারণ করে। সে অনুযায়ী ১ কোটি ১৮ লাখ ৭৫ হাজার সাধারণ শেয়ার ৩০ টাকা মূল্যে যোগ্য বিনিয়োগকারীর ও ২৭ টাকা মূল্যে (কাট অফ মূল্য থেকে ১০% বাট্টায়) ৭৯ লাখ ১৬ হাজার ৬৬৬টি সাধারণ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর (অনিবাসী বাংলাদেশিসহ) নিকট ইস্যুর প্রস্তাবে কমিশন অনুমোদন প্রদান করেছে।

এই আইপিও’র মাধ্যমে কোম্পানিটি ৫৭ কোটি টাকা পুঁজি উত্তোলন করে ভৌত কাঠামো উন্নয়ন (বিএমআরই), ডাটা সেন্টার স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ৩০ জুন, ২০১৭ তারিখে সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) ১৬.১৩ টাকা এবং বেসিক শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.৫২ টাকা ও সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.৩৬ টাকা। ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় (ওয়েটেড এভারেজ ইপিএস) ১.৮১ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

উল্লেখ্য যে, কোম্পানিটির ৩০ জুন, ২০১৮ তারিখে সমাপ্ত বৎসরের সর্বশেষ নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) ১৮.৮০ টাকা এবং বেসিক শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.৬৭ টাকা।

শেয়ারসূচক/আর.এইচ